ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪

নিউজিল্যান্ডের স্বপ্নের মতো একটি দিন কাটল বাংলাদেশ

নিউজিল্যান্ডের বে ওভালে স্বপ্নের মতো একটি দিন কাটল বাংলাদেশ দল। ব্যাটে-বলে সমান রাজত্ব অধিনায়ক মুমিনুলের হকের দলের। এতদিন ‘পজিটিভ’ ক্রিকেটের যে বার্তা দিয়েছে টিম টাইগার্স, সেটিরই যেন প্রয়োগ দেখা গেল মাঠের ক্রিকেটে। বিরুদ্ধ কন্ডিশন, প্রতিপক্ষ ভুলে বাইশ গজে নিজেদের সামর্থ্য দেখালেন ক্রিকেটাররা। তাতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা লেখা হলো শুধুই বাংলাদেশের নামে।


দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭৫ রান। যেখানে প্রথম ইনিংসে কিউইদের থেকে এখনো ১৫৩ রানে পিছিয়ে টাইগাররা। হাতে ৮ উইকেট। আগামীকাল (সোমবার) ম্যাচের তৃতীয় দিন মাহমুদুল হাদান জয় ৭০ এবং মুমিনুল হক ৮ রান নিয়ে আবার ব্যাটিং শুরু করবেন।


শুরুটা হয় বোলারদের হাত ধরেই। আগের দিন ২৫৮ রান দিয়ে নিউজিল্যান্ডে ৫ উইকেট তুলে নেয় সফরকারীরা। দ্বিতীয় দিন সকালে বাজিমাত করেন বোলাররা। শরিফুল ইসলাম, তাসকিন আহমেদরা যেমন নিখুঁত লাইন-লেংথ আর গতির দিতে পরাস্থ করেছেন কিউই ব্যাটসম্যানদের, তেমনি মিরাজ বুঝিয়েছেন ঘূর্ণি বলের মাহাত্ম্য। এতে আগের রানের সঙ্গে আজ (রোববার) মাত্র ৭০ রান যোগ করতেই গুটিয়ে যায় ব্ল্যাকক্যাপরা।


৩২৮ রানে স্বাগতিকদের থামিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ দল। সেখানে মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্তরা নিজেদের চেনালেন নতুন করে। সিরিজের আগে দুদিনের একমাত্র প্রস্তুতি ম্যাচে রান না পাওয়া ওপেনার সাদমান ইসলাম অবশ্য থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি। জয়কে সঙ্গে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নেমে পার্টনারশিপে যোগ করেন ৪৩ রান। যেখানে সাদমান ফেরেন ২২ রান করে।


বাঁহাতি পেসার নেইল ওয়েগনারের ফুলটস বল অন সাইডে ফ্লিক করতে চেয়েছিলেন সাদমান। কিন্ত বল ব্যাটের ওপরের দিকে লেগে ফিরতি ক্যাচ যায় ওয়েগনারের হাতে। সামনে ঝাপিয়ে ক্যাচ নিয়ে সাদমানকে সাজঘরের পথ দেখান তিনি। ৫৫ বলে ২২ রান করে ফেরেন সাদমান।


এরপর প্রতিরোধ গড়েন জয়-শান্ত। নিউজিল্যান্ডের পেস আক্রমণের সামনে দেয়াল হয়ে দাঁড়ান দুজন। ব্যাট হাতে শাসন করেন টেস্টের বিশ্বচ্যাম্পিয়নদের বোলারদের। জয় টেস্ট মেজাজে খেললেও খানিক আগ্রাসী ছিলেন শান্ত। ফিফটির স্বাদটা তিনিই আগে পেয়ে যান। ৯০ বলে ৬ চার ও ১ ছয়ে তিনি হাফ সেঞ্চুরির দেখা পান। এটি শান্তর ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট ফিফটি।


খানিক পর একই পথে হাঁটেন জয়। তুলে নেন আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। মাত্র তৃতীয় টেস্টে খেলতে নামা জয়ের এই ফিফটিটি আসে ১৬৫ বলে। যেখানে ৫ চারের মার ছিল। তবে ফিফটির পর শান্ত খেই হারিয়ে বসেন। শেষ বিকেলে ফেরেন ৬৪ রান করে। ওয়েগনারের ফুল লেন্থের আউট সুইং করা বলে গালিতে ধরা পড়েন তিনি। ১০৯ বলে ৭ চার ও ১ ছয়ের মারে ৬৪ রান করে ফিরতে হয় সাজঘরে। তার আউটে ভেঙে যায় দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি।


দিনের বাকি সময় দলকে আর বিপদে বাড়তে দেননি জয়। অধিনায়ক মুমিনুলকে সঙ্গে নিয়ে ২৮ রানের অবিচ্ছেদ্য জুটিতে নির্বিঘ্নে কাটিয়ে দেন বাকি দিনটা। দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭৫ রান। যেখানে প্রথম ইনিংসে কিউইদের থেকে এখনো ১৫৩ রানে পিছিয়ে টাইগাররা। হাতে ৮ উইকেট। আগামীকাল ম্যাচের তৃতীয় দিন মাহমুদুল হাসান জয় ৭০ এবং মুমিনুল হক ৮ রান নিয়ে আবার ব্যাটিং শুরু করবেন।


সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৭৫/২ (৬৭ ওভার)


ব্যাটিং: জয় ২১১ বলে ৭০*, মুমিনুল ২৭ বলে ৮ রান*, শান্ত ১০৯ বলে ৬৪ রান; নেইল ওয়েগনার (১৬-৫-২৭-২)

ads

Our Facebook Page